ভ্রমণসমগ্র ৪

২০১১ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত কয়েকটি দেশ নিয়ে প্রকাশিত ৪টি বই সংকলিত হয়েছে শাকুর মজিদের ভ্রমণসমগ্রের চতুর্থ খন্ডে। ২০১১ সালের এপ্রিল মাসে তিন সপ্তাহে পূর্ব ইউরোপের কয়েকটি দেশ এক সাথে সফর করেন শাকুর মজিদ ও তার পঞ্চ পর্যটক দল। সুইডেনের স্টকহোম নিয়ে বই হয় নোবেলের শহর, পোলান্ড নিয়ে বই লিখেন লেস ওয়ালেসার দেশে, প্রাগ ও সালসবুর্গ দুই শহরের ভ্রমণকাহিনী ছাপা হয়েছে প্রাগের ঠাকুরোভা, মোজার্টের লবনপুর গ্রন্থে। ২০১৪ সালে নেপালের পোখরা, কাঠমান্ডু ও অন্যান্য অঞ্চল ঘুরে লিখেন অন্নপূর্ণায়। নতুন করে এই চারটে বই ভ্রমণসমগ্রের চতুর্থ খন্ডে একমলাটে ঝকঝকে রঙিন পাতায় সাজিয়ে পাঠকের হাতে তুলে দেয়া হলো।
-প্রকাশক

1,200.00৳ 

999 in stock

Book Details

প্রকাশ

২২ নভেম্বর ২০১৭

পৃষ্ঠা

৪১৬

প্রকাশক

কথাপ্রকাশ

প্রচ্ছদ

সব্যসাচী হাজরা

ভাষা

বাংলা

ISBN

984 70120 00682 5

About The Author

শাকুর মজিদ

শাকুর মজিদ

শাকুর মজিদের জন্ম সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামে ১৯৬৫ সালের ২২ নভেম্বর। পিতা মরহুম আব্দুল মজিদ, মা বেগম ফরিদা খাতুন। পাঁচ ভাই-বোনের মধ্যে শাকুর জ্যেষ্ঠ। ফৌজদারহাট ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিকে (১৯৮২) স্ট্যান্ডসহ কৃতিত্বের সাথে উচ্চমাধ্যমিক (১৯৮৪) পাস করে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্থাপত্যে স্নাতক ডিগ্রি অর্জন করেন ১৯৯৩ সালে। শৈশবে কবিতা দিয়ে লেখালেখি শুরু। পরে গল্প, নাটক, ভ্রমণ-কাহিনি লিখেছেন অনেক। নাটকের সকল শাখায় তার বিচরণ। বেতার, টেলিভিশন ও মঞ্চের জন্য লেখা নাটকের সংখ্যা ১৫টি। দেশ ভ্রমণ তার একটি বড় নেশা। ত্রিশাধিক দেশ ভ্রমণ করেছেন। বিভিন্ন টেলিভিশন চ্যানেলের জন্য প্রামাণ্য ও ভ্রমণচিত্র বানিয়েছেন তিন শতাধিক পর্ব। মোট প্রকাশিত গ্রন্থের সংখ্যা ৩৬। এর মধ্যে ২০টি ভ্রমণকাহিনি, ৩টি নাট্যগ্রন্থ, ৬টি স্মৃতিচারণ ও আত্মজৈবনিক বই। এছাড়াও প্রকাশিত হয়েছে বাংলাদেশের প্রথম মঞ্চনাটকের আলোকচিত্র-গ্রন্থ রিদম অন দ্যা স্টেজ, স্থাপত্যবিষয়ক গ্রন্থ-ইসলামের স্থাপত্যধারা।
ব্যক্তি-জীবনে শাকুর মজিদ একজন পেশাদার স্থপতি এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক। তাঁর স্ত্রী ড. হোসনে আরা জলী জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক। দুই সন্তান- ইশমাম ও ইবন ।
উল্লেখযোগ্য পুরস্কার : আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৬ (ভ্রমণ সাহিত্য), সমরেশ বসু সাহিত্য স্মৃতি পদক ২০১৫ (ভ্রমণ সাহিত্য), রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার ২০১২ (ভ্রমণ সাহিত্য), সিলেট শিল্পকলা একাডেমি পদক ২০১৬ (চলচ্চিত্র)।
টেলিভিশনে প্রচারিত নাটকের জন্য শ্রেষ্ঠ নাট্যকার/পরিচালক হিসেবে দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার কুড়িটির বেশি পুরস্কার।