ভাষা আন্দোলন সংক্ষিপ্ত ভাষ্যে

ভাষা আন্দোলন এক অর্থে পূর্ববঙ্গবাসী বাঙালির আত্মপ্রতিষ্ঠারও আন্দোলন। রাষ্ট্রভাষা বাংলার অধিকার আদায়ের আন্দোলন হওয়ার পাশাপাশি এ আন্দোলনের লক্ষ্য ছিল বাঙালির সাংস্কৃতিক-সামাজিক-রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠা। সব কিছুর পেছনে জাতীয় জীবনের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের ইচ্ছা।
এখানেই রাষ্ট্রভাষা আন্দোলন, বিশেষ করে একুশের আন্দোলনের গুরুত্ব, যে জন্য এর ব্যাপক বিস্তার শহর থেকে গ্রামে। জাতীয় জীবনে তাই একুশের অপরিসীম তাৎপর্য।
বিশেষ করে তরুণদের জন্য অতিসংক্ষিপ্ত ভাষ্যে ভাষা আন্দোলনের পূর্বাপর ইতিহাস তুলে ধরা হয়েছে এ বইটিতে। সহজপাঠ্য, সহজবোধ্য, সংক্ষিপ্ত ইতিহাস। আশা করি তরুণদের
ভালো লাগবে।

350.00৳ 

999 in stock

Book Details

প্রকাশ

ফেব্রুয়ারি ২০১৮

পৃষ্ঠা

৯৬

প্রকাশক

কথাপ্রকাশ

প্রচ্ছদ

দেওয়ান আতিকুর রহমান

ভাষা

বাংলা

ISBN

984 70120 0499 9

About The Author

আহমদ রফিক

আহমদ রফিক

প্রাবন্ধিক, কবি ও কলামিস্ট হিসেবে খ্যাত আহমদ রফিক (জন্ম ১৯২৯) ছাত্রজীবন থেকেই সাহিত্য-সংস্কৃতি ও রাজনীতির আকর্ষণে সমভাবে আলোড়িত ছিলেন। তিনি বাহান্নর ভাষা-আন্দোলনের অন্যতম সংগঠক। প্রগতিশীল রাজনীতির সঙ্গে সংশি¬ষ্টতার কারণে তাঁর শিক্ষাজীবন বিপর্যস্ত হয়েছে। পেশাগতভাবে শিল্প-ব্যবস্থাপনার সঙ্গে একদা যুক্ত থাকা সত্ত্বেও মননের চর্চাতেই তিনি অধিক সমর্পিত। একাধিক সাহিত্য ও বিজ্ঞান পত্রিকার সম্পাদনা, প্রকাশনা ছাড়াও সক্রিয় রয়েছেন বিভিন্ন সামাজিক কর্মযজ্ঞে। রবীন্দ্রচর্চা কেন্দ্র ট্রাস্টের তিনি প্রতিষ্ঠাতা, বাংলা একাডেমির ফেলো এবং বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবনসদস্য। তাঁর উলে-খযোগ্য প্রবন্ধগ্রন্থের মধ্যে রয়েছে শিল্প সংস্কৃতি জীবন (১৯৫৮), আরেক কালান্তরে (১৯৭৭), বুদ্ধিজীবীর সংস্কৃতি (১৯৮৬), ভাষা আন্দোলন : ইতিহাস ও তাৎপর্য (১৯৯১), রবীন্দ্রনাথের চিত্রশিল্প (১৯৯৬), জাতিসত্তার আত্মঅন্বেষা (১৯৯৭), রবীন্দ্রভুবনে পতিসর (১৯৯৮), জীবনানন্দ : সময় সমাজ ও প্রেম (১৯৯৯), নির্বাচিত কলাম (২০০০), বাংলাদেশ : জাতীয়তা ও জাতিরাষ্ট্রের সমস্যা (২০০০), একাত্তরে পাকবর্বরতার সংবাদভাষ্য (২০০১), কবিতা আধুনিকতা ও বাংলাদেশের কবিতা (২০০১), রবীন্দ্রনাথ এই বাংলায়, মৃত্যুহীন বিপ¬বী চে-গুয়েভারা (২০১১), বাঙালির স্বাধীনতাযুদ্ধ (২০১২), দেশবিভাগ : ফিরে দেখা ইত্যাদি। কবিতাগ্রন্থের মধ্যে নির্বাসিত নায়ক (১৯৬৬), বাউল মাটিতে মন (১৯৭০), রক্তের নিসর্গে স্বদেশ (১৯৭৯), বিপ¬ব ফেরারী, তবু (১৯৮৯), পড়ন্ত রোদ্দুরে (১৯৯৪), ভালোবাসা ভালো নেই (১৯৯৪), নির্বাচিত কবিতা (২০০১) ও ইচ্ছামতির ঘরে উলে¬খযোগ্য। তিনি ১৯৭৯ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ১৯৯২ সালে অলক্ত সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, সাহিত্যক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৯৫ সালে রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক আর কলকাতার টেগোর রিসার্চ ইনস্টিটিউট থেকে পেয়েছেন ‘রবীন্দ্রতত্ত্বাচার্য’ উপাধি ও বাংলাদেশে রবীন্দ্র পুরস্কার (১৪১৮), ২০১৪ সালে পান প্রথম আলো বর্ষসেরা পুরস্কার।

প্রকাশিত বইয়ের তালিকা
১. আহমদ রফিক সম্মাননা গ্রন্থ, সম্মাননা গ্রন্থ, প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮
২. ভাষা আন্দোলন : সংক্ষিপ্ত ভাষ্যে, প্রবন্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৮
৩. বাঙলা বাঙালি আধুনিকতা ও নজরুল, প্রবন্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৭
৪. রাজনীতির বিবিধ প্রসঙ্গ, প্রবন্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৭