বাঙালির সংস্কৃতি সাধনা

পূর্ব বাঙলার শিল্পসংস্কৃতির পরিচয়বহ ২৫টি প্রবন্ধ-নিবন্ধের সংকলন এই গ্রন্থ। উদারনৈতিক সমাজ, অসাম্প্রদায়িক ভাবাদর্শ, সাংস্কৃতিক জাগরণ- মূলত সমাজবাদী ভাবধারার জাতিরাষ্ট্র ও সমাজের উজ্জীবন রচনাগুলির কেন্দ্রীয় বিষয়। ব্যক্তি, বিষয় ও ঘটনার সূত্রে উঠে এসেছে পাকিস্তানি ঔপনিবেশিক যুগের সাংস্কৃতিক দ্বন্দ্ব, আত্মপরিচয় ও চেতনার রূপ-রূপান্তর। সেই অভিঘাতে বহু চড়াই-উতরাই পাড়ি দিয়ে বাঙালি স্বাধীন হয়েছে, কিন্তু মুক্তি আজো মেলেনি। বাঙালির মুক্তিসাধনার মর্মমূল অন্বেষায় এখানে নির্মিত হয়েছে অনুপম চিন্তাভুবন। এ শুধু ইতিহাসের ফিরিস্তি নয়, একই সঙ্গে চেতনারশ্মি, যা দুর্নিবার পথ দেখিয়ে চলে শুভবুদ্ধি ও উন্নত সংস্কৃতির।

350.00৳ 

999 in stock

Book Details

প্রকাশ

ফেব্রুয়ারি ২০১৮

পৃষ্ঠা

২৫৬

প্রকাশক

কথাপ্রকাশ

প্রচ্ছদ

সব্যসাচী হাজরা

ভাষা

বাংলা

ISBN

984 70120 0688 7

About The Author

মামুন সিদ্দিকী

মামুন সিদ্দিকী

মামুন সিদ্দিকী (১৯৭৮) প্রাবন্ধিক ও গবেষক। আধুনিক বাংলার সাংস্কৃতিক জাগরণ ও বুদ্ধিবৃত্তিক ইতিহাস, মানববিদ্যা ও মুক্তিযুদ্ধ তাঁর অন্বেষার বিষয়। গ্রন্থসংখ্যা ২৮।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে ‘আবদুল রসুল ও বাংলার রাজনীতি’ বিষয়ে এমফিল। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগে ‘বাঙালির সাংস্কৃতিক আন্দোলনের ধারা : ১৯০১-১৯৪৭’ বিষয়ে পিএইচডি গবেষণারত।
গবেষণা, জীবনী, প্রবন্ধ ও স্মৃতিকথার মধ্যে রয়েছে- মুক্তিযুদ্ধের অজানা ভাষ্য, শহিদ সার্জেন্ট জহুরুল হক, ভাষাসংগ্রামী মাহবুব উল আলম চৌধুরী, কুমিল্লায় ভাষা আন্দোলন, বাঙালির সংস্কৃতি সাধনা, বেলতলী গণহত্যা, মুক্তিযুদ্ধের কিশোর ইতিহাস : কুমিল্লা জেলা, মুক্তিযুদ্ধে সংবাদপত্র : আমোদ, ১৯৭১ : কুমিল্লা পুলিশ লাইন্স, স্বাদু সান্নিধ্য, রবীন্দ্রনাথ : গল্পসল্প।
সম্পাদিত বই- মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ প্রতিবেদন, মুক্তিযুদ্ধের উপেক্ষিত বীর যোদ্ধারা, কুমিল্লার সমাজ ও সংস্কৃতি, মুনতাসীর মামুন রচনাবলি (৮ খণ্ড), হালী মোস্তফা রচনাসংগ্রহ।
সাংবাদিক মোহাম্মদ ফজলে রাব্বী, নওশাদ কবীর, রজতনাথ নন্দী, শিক্ষাবিদ মোহাম্মদ আবদুল কুদ্দুস, শহীদ বুদ্ধিজীবী লুৎফর রহমান, রাজনীতিক সেলিনা বানু ও আমীর হোসেনের ওপর স্মারকগ্রন্থ সম্পাদনা করে মানববিদ্যা ও স্থানীয় ইতিহাস-চর্চায় ভূমিকা রেখেছেন।
অধ্যাপক মুনতাসীর মামুনের সহযোগে সম্পাদনা করছেন গণহত্যা-নির্যাতন নির্ঘণ্ট গ্রন্থমালা (১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভস ও জাদুঘর, খুলনা)। এ পর্যন্ত বের হয়েছে ৫০টি গ্রন্থ।
স্বীকৃতি : ‘বিনয় সাহিত্য সংসদ সম্মাননা’ (২০১৬), ‘ব্যারিস্টার আবদুল রসুল স্মৃতিপদক’ (সাহিত্য একাডেমী, ব্রাহ্মণবাড়িয়া, ২০১৭)।

প্রকাশিত বইয়ের তালিকা
১. বাঙালির সংস্কৃতি সাধনা, প্রবন্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৮