কাঠমান্ডুর মূর্তিরহস্য

আচম্বিতেই দুই দুঃসাহসী বাঙালি কিশোর নেপাল সীমান্তে গিয়ে জড়িয়ে পড়ল রহস্যজালে। একটি রহস্যময় মূর্তি নিয়ে ঘটে গেল ধুন্ধুমার কাণ্ড। এক রহস্যের জট খুলতে না খুলতেই পেছনে এসে জমাট বাঁধতে শুরু করল নতুন রহস্যের ঘন ছায়া। আর রহস্যভেদের দুর্দমনীয় নেশায় বাংলাদেশের ঢাকা থেকে যাত্রা করা দুই কিশোর ভারত-নেপালের আনাচে-কানাচে চালাতে লাগল দুঃসাহসী অভিযান। শ্বাসরুদ্ধকর অভিযান চালাতে গিয়ে কলকাতা-শিলিগুড়ি-গালগালিয়া-কাঁকড়ভিটা-কাঠমান্ডু-নেপালগঞ্জ কোথায় গেল না তারা! আন্তর্জাতিক অপরাধীচক্র থেকে কাঠমান্ডুর বোম্বেটেরা পর্যন্ত জড়িয়ে পড়ল ঘটনার সাথে। নেপালের রাজধানী কাঠমান্ডুতে ঘটতে লাগল শ্বাসরুদ্ধকর সব ঘটনা। পার্বত্যরাজ্য নেপালের পূর্ব থেকে পশ্চিম প্রান্ত পর্যন্ত দুর্লঙ্ঘ পর্বতমালা, এমনকি তরাইয়ের সমতলেও চলতে লাগল মরণপণ অভিযান। এরই মধ্যে খুন হয়ে গেল একজন লোক। ঘনীভূত হয়ে উঠল রহস্য। ঘটে চলল অনেক অবিশ্বাস্য ঘটনা। সেই রহস্যের আবর্তে খেই হারিয়ে ফেলতে ফেলতেও শেষ মুহূর্তে জ্বলে উঠল আশার আলো। পদে পদে বিপদের বাধা অতিক্রম করে হার না মানা বাঙালি কিশোরদেরই অবশেষে হলো জিত।
তবে এটি গোয়েন্দা-অ্যাডভেঞ্চার কাহিনিই শুধু নয়, তার চেয়েও অনেক বেশি কিছু। মানুষে মানুষে বৈষম্য ও হতদরিদ্র মানুষের কঠিন জীবনসংগ্রামের অসাধারণ চিত্র নিখুঁতভাবে ফুটে উঠেছে এতে। বাড়তি পাওনা হিসেবে আছে নেপাল-হিমালয়ের প্রকৃতির একেবারে জীবন্ত বর্ণনা।

250.00৳ 

999 in stock

Book Details

প্রকাশ

ফেব্রুয়ারি ২০১৮

পৃষ্ঠা

২০০

প্রকাশক

কথাপ্রকাশ

প্রচ্ছদ

নিয়াজ চৌধুরী তুলি

ভাষা

বাংলা

ISBN

984 70120 0412 8

About The Author

খন্দকার মাহমুদুল হাসান

খন্দকার মাহমুদুল হাসান

খন্দকার মাহমুদুল হাসান-এর জন্ম ১৯৫৯ খ্রিস্টাব্দের ২৫ আগস্ট। তাঁর শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে। ছোটদের জন্যে তিনি লিখেছেন ৭৮টি বই। তাঁর লেখা গোয়েন্দা কাহিনি, অ্যাডভেঞ্চার গল্প, রহস্যোপন্যাস, শিকার কাহিনী, ভয়-ভূতের গল্প, হাসির গল্প, সায়েন্স ফিকশন, মুক্তিযুদ্ধের গল্প, মায়া-মমতার গল্প, জীবনী, ইতিহাস ও বিজ্ঞানবিষয়ক বইগুলো ঘরে ঘরে সমাদৃত। ইতিহাস, প্রতœতত্ত্ব, চলচ্চিত্র, সাহিত্য ও সাময়িকপত্র বিষয়ক তাঁর মূল্যবান গবেষণা গ্রন্থসমূহ ব্যাপকভাবে প্রশংসিত।

সাহিত্যকর্মের স্বীকৃতি হিসেবে পেয়েছেন অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার (১৪০৮ ও ১৪১১), বাংলাদেশ সাহিত্য সংঘ সম্মাননা (২০০৮), স্বভাবকবি গোবিন্দচন্দ্র দাস সম্মাননা, গাজীপুর (২০০৯), রকি সাহিত্য পুরস্কার (২০১০), ছোটদের মেলা সেরা বই প্রুস্কার (২০১০), সম্মাননাÑ পৌর মেয়র ও প্যানেল মেয়র-২, বগুড়া (২০১২)। তিনি বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি, ইতিহাস সমিতি ও ইতিহাস একাডেমির সদস্য।

প্রকাশিত বইয়ের তালিকা
১. দুই গোয়েন্দা চার অ্যাডভেঞ্চার, গোয়েন্দা গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৭
২. হিব্র“ থেকে ইহুদি, ইতিহাস, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৬
৩. সুন্দরবনের গল্প, কিশোর ক্ল্যাসিক, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৬
৪. ইতিহাসের সেরা গল্প, কিশোর গল্প, প্রকাশ : আগস্ট ২০১৫
৫. সেরা কিশোর গল্প, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৪
৬. রহস্যভেদী চার গোয়েন্দা, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৪
৭. এক গোয়েন্দা চার রহস্য, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১৩
৮. বিশ্বসেরা দুঃসাহসিক অভিযান, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১২
৯. রহস্যজালে দুই গোয়েন্দা, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১১
১০. মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, মুক্তিযুদ্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১১
১১. যেমন করে মানুষ এলো, প্রবন্ধ, প্রকাশ : ফেব্রুয়ারি ২০১০
১২. পোড়োবাড়ির ভূত, কিশোর গল্প, প্রকাশ : ফেব্রুয়ারি ২০০৯